উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার এ সংক্রান্ত একটি প্রস্তাব নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে পাস হয়েছে ।
উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কঠোর নিষেধাজ্ঞাবিবিসি ও রয়টার্স জানিয়েছে, নিরাপত্তা পরিষদে ১৫-০ ভোটে এ প্রস্তাব পাস হয়েছে। এতে উত্তর কোরিয়ায় তেল সরবরাহ ৯০ শতাংশ কমানোর পদক্ষেপের কথা বলা হয়েছে।

পাশাপাশি বিভিন্ন দেশে কর্মরত উত্তর কোরিয়ার নাগরিকদের ২৪ মাসের মধ্যে নিজ দেশে ফেরত আসতে হবে। এছাড়া উত্তর কোরিয়ার বৈদ্যুতিক ও অন্যান্য যন্ত্রপাতিসহ পণ্য রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

উত্তর কোরিয়ার ওপর এক বছরে এটি তৃতীয়বারের মতো নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জাতিসংঘে এ বিষয়ে খসড়া প্রস্তাব উত্থাপনের পর শুক্রবার নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস হয়।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ‘এর মধ্য দিয়ে উত্তর কোরিয়াকে স্পষ্টত এ বার্তাই দেওয়া হল যে, তারা এরপরও বেপরোয়া থাকলে আরও শাস্তি পাবে এবং আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে। আবারও সীমা লঙ্ঘন করলে তারা আগের তুলনায় কঠিন শাস্তির সম্মুখীন হবে।’

উত্তর কোরিয়ার ওপর অনেক আগেই নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুক্তরাষ্ট্র ২০০৮ সাল থেকে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment